Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 

উপজেলা একাউন্টস অফিসের প্রধান কাজ হল উপজেলা পর্যায়ের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংযুক্ত তহবিল এবং প্রজাতন্ত্রের সরকারী হিসাবে প্রাপ্তি ও প্রদানের যাবতীয় লেনদেন সম্পন্ন করত: ১৩ অংকের কোডের বিপরীতে সঠিক, নিভুল ও মান  সম্মত হিসাব প্রণয়ন করা।

এ অফিস হতে প্রতিমাসে উপজেলা পর্যায়ের সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা, সরকারী অফিসের যাবতীয় সরবরাহ ও সেবা, সম্পদ সংগ্রহ ও সংরক্ষণ, পেনশন ও আনুতোষিক প্রদান, বিভিন্ন ঋণ ও অগ্রিম প্রদান, উন্নয়ন ও অনুন্নয়ন খাতের অনুদান ও প্রকল্পের ছাড়কৃত অর্থ ইত্যাদি সংশি­ষ্ট বিল অনুমোদন ও পরিশোধ করা হয়। এছাড়া কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা নির্ধারণ, জিপিএফ হিসাব সংরক্ষণ, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা ভাতার পিপিও জারী, ইত্যাদি কার্যক্রম সম্পাদন করা হয়।

উপজেলা একাউন্টস অফিসে কোন নগদ অর্থের লেনদেন হয় না। উপজেলা একাউন্টস অফিসারের পক্ষে সোনালী ব্যাংক, ট্রেজারী শাখা, সরকারী হিসাবের সকল লেনদেন সম্পন্ন করে থাকে। ট্রেজারী ব্যাংক কর্তৃক প্রেরিত চালান বা স্মারক মূলে প্রাপ্ত ব্যাংকের সমুদয় জমা ও প্রাপ্তির হিসাব উপজেলা একাউন্টস অফিসের হিসাবে অমত্মর্ভুক্ত হয়। এ অমত্মর্ভুক্তির কালে উপজেলা একাউন্টস অফিসারকে ব্যাংক থেকে প্রেরিত দৈনিক হিসাব বিবরণী ও এতদ্সংক্রামত্ম চালান ও স্মারক যথাযথভাবে পরীক্ষামেত্ম সঠিকতা সম্পর্কে নিশ্চিত হতে হয়।